ঢাকা,শুক্রবার, ৩ মে ২০২৪

প্রণোদনা কর্মসূচির আওতায়

চকরিয়ায় ফসল উৎপাদনে ১০১০ কৃষকের মাঝে বিনামূল্যে সার বীজ বিতরণ

এম জিয়াবুল হক, চকরিয়া
শীতকালীন সবজি চাষাবাদের সঙ্গে একই জমিতে আরও বাড়তি ফসল উৎপাদন নিশ্চিতকল্পে বর্তমান সরকার সারাদেশে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের জন্য বিশেষ প্রণোদনা কর্মসূচি চালু করেছেন।
এ কর্মসুচির আওতায় উপজেলা কৃষি বিভাগের উদোগে কক্সবাজারের চকরিয়া উপজেলার ১৮টি ইউনিয়ন ও একটি পৌরসভা এলাকায় তালিকাভুক্ত হয়েছেন ১০১০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক। গতকাল সোমবার তালিকাভুক্ত এসব ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক-কৃষাণীর মাঝে উপজেলা কৃষি অধিদপ্তরের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদত্ত বিনামূল্যে সরিষা, ভুট্টা, গম ও চিনাবাদাম ফসলের বীজ এবং সার বিতরণ করা হয়েছে।

গতকাল দুপুরে চকরিয়া উপজেলা পরিষদ চত্বরে তালিকাভুক্ত ১০১০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক-কৃষাণীর মাঝে সরকার প্রদত্ত প্রণোদনা কর্মসূচির বিনামূল্যে সার বীজ বিতরণ কার্যক্রম আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন অনুষ্ঠানের প্রধান অতিথি চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল করিম সাঈদী।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ান এর সভাপতিত্বে বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মকছুদুল হক ছুট্ট, উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরী, চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো.আবু মুছা, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ এস.এম.নাসিম হোসেন। এছাড়া অনুষ্ঠানে উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার ইশরাত জাহান সুইটি, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ রাশেদুজ্জামান, উপজেলা কৃষি উপসহকারী উদ্ভিদ সংরক্ষন অফিসার মো.মহি উদ্দিন, উপসহকারি কৃষি অফিসার ফয়সাল মোঃ তৌহিদুল ইসলাম ও উপসহকারি কৃষি অফিসার (নিরীক্ষা) রাজীব দে এবং উপকারভোগী কৃষক-কৃষাণী উপস্থিত ছিলেন।

চকরিয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ এসএম নাছিম হোসেন বলেন, সরকারের বিশেষ প্রণোদনা কর্মসূচির আওতায় কৃষি মন্ত্রণালয় রবি মৌসুমে ২০২৩-২০২৪ অর্থবছরে চকরিয়া উপজেলার ১০১০ জন কৃষকের জন্য কৃষি সহায়তার হিসেবে সরিষা, ভুট্টা, গম ও চিনাবাদাম বীজ ও বিভিন্ন আইটেম সার বিনামূল্যে বিতরণের জন্য বরাদ্দ দিয়েছেন।

মুলত রবি মৌসুমে শীতকালীন সবজি চাষাবাদের পাশাপাশি একই জমিতে আরও বাড়তি ফসল উৎপাদন নিশ্চিতকরণে সরকার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের জন্য এই সহায়তা দিয়েছেন। গতকাল তালিকাভুক্ত ১০১০ কৃষকের মাঝে সরকারের প্রণোদনা সহায়তার সার বীজ বিনামূল্যে বিতরণ করা হয়েছে।

চকরিয়া উপজেলা কৃষি বিভাগের উপসহকারি কৃষি কর্মকর্তা (নিরীক্ষা) রাজীব দে বলেন, প্রণোদনা কর্মসূচিতে ৭৫০ জন কৃষককে সরিষা বীজ, সঙ্গে ২০ কেজি ডিএপি, এমওপি সার, ১০০ কৃষককে গমের বীজ, সঙ্গে ২০ কেজি করে সার, ১৩০ জন কৃষককে ভুট্টা বীজ, সঙ্গে ৩০ কেজি করে সার এবং ৩০ জন কৃষককে চিনাবাদাম বীজ, সঙ্গে ১৫ কেজি করে সার দেওয়া হয়েছে।

চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল করিম সাঈদি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার একটি কৃষকবান্ধব সরকার। আওয়ামী লীগ যতবার রাষ্ট্র সরকারে এসেছে, ততবারই কৃষক ও কৃষিখাতের উন্নয়নে নানামুখী প্রণোদনা কর্মসূচি, ভুর্তকি সুবিধা দিয়েছে, এখনো দিয়ে যাচ্ছেন।

শেখ হাসিনা সরকারের আমলে কৃষকরা বিনামূল্যে সার বীজ ও নানাধরণের কৃষি উপকরণ সুবিধা পাচ্ছেন। অথচ বিএনপি জোট সরকারের আমলে সারের জন্য গরীব কৃষককে প্রাণ দিতে হয়েছে।

উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুল করিম সাঈদি আরও বলেন, আওয়ামী লীগ সরকারে থাকলে দেশে খাদ্য ঘাটতি থাকেনা, গরীব কৃষকেরা খেতের ফসল বিক্রি করে আর্থিকভাবে লাভবান হন। মাত্র ২৫ পার্সেন্ট টাকা জমা দিয়ে ২৫ লাখ টাকার
ধান কাটার মেশিনের মালিক হন। তাই আগামী নির্বাচনে কৃষিবান্ধব এই সরকারকে আবারও ক্ষমতায় আনতে সবাইকে কাজ করতে হবে। কারণ কৃষকের জন্য বারবার দরকার শেখ হাসিনা সরকার।

পাঠকের মতামত: